All Public examination Results

খালেদা জিয়ার ইহুদি আইনজীবী লর্ড কার্লাইল কে জানেন? জানলে অবাক হবেন!








যুক্তরাজ্যের প্রখ্যাত আইনজীবী লর্ড এলেক্স কার্লাইলকে কারাবন্দি বেগম খালেদা জিয়ার আইনজীবী হিসেবে নিয়োগ দিয়েছে বিএনপি। এই লর্ড কার্লাইল একসময় বাংলাদেশে মানবতাবিরোধী অপরাধের বিচারের বিরুদ্ধে সোচ্চার ছিলেন।

পোল্যান্ড থেকে যুক্তরাজ্যে অভিবাসিত এই ইহুদি আইনজীবী লর্ড কার্লাইল বাংলাদেশে মানবতাবিরোধী অপরাধের বিচারের কঠোর সমালোচক। তিনি এই বিচারের বিরুদ্ধে যুক্তরাজ্যে নানা সভা, সেমিনার এবং ব্রিটিশ সরকারের সঙ্গে দূতিয়ালির চেষ্টা করেছেন।

Image result for জিয়ার ইহুদি আইনজীবী লর্ড কার্লাইল

আরও দেখুনঃ

২০১৩ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের ‘নিরপেক্ষতা এবং ন্যায়বিচার প্রতিষ্ঠায় ব্যর্থতার’ জন্য আন্তর্জাতিক তদন্ত দাবি জানান লর্ড কার্লাইল। জেনেভাস্থ ইউনাইটেড নেশনস হাই কমিশন ফর হিউম্যান রাইটস-এর হাই কমিশনার নাভী পিল্লাই বরাবর লিখিত এক চিঠিতে তিনি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারের ক্ষেত্রে জাতিসংঘের হস্তক্ষেপও চেয়েছিলেন লর্ড কার্লাইল।

আলবদর নেতা মুহাম্মদ কামারুজ্জামানের ফাঁসি কার্যকর না করার দাবিতে যুক্তরাজ্যে বাংলাদেশ হাইকমিশনারের কাছে চিঠিও লিখেছিলেন ব্রিটিশ এই আইনজীবী। ২০১৫ সালে বিএনপি-জামায়াত জোটের আন্দোলন চলাকালে বাংলাদেশে ‘গ্রহণযোগ্য’ সরকার গঠনে উদ্যোগ নিতে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থাকে অনুরোধ করেছিলেন লর্ড কার্লাইল।

এদিকে লর্ড কার্লাইল মূলত খালেদা জিয়ার মামলায় আইনি পরামর্শের সাথে সাথে আন্তর্জাতিক মানবাধিকার ঠিক থাকছে কি না তা দেখভাল করবেন বলে জানিয়েছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি জানান, ব্রিটিশ এই আইনজীবী বেগম জিয়ার মামলর আইনি বিষয়ের সব দিক দেখাশুনা করবেন। সেই সাথে বিশ্ব সম্প্রাদয়ের কাছে খালেদা জিয়ার মামলা ও সাজার বিষয়ে তুলে ধরতে কাজ করবেন।

ফখরুল জানান, লর্ড কার্লাইল ব্রিটেনে দীর্ঘ ২৮ বছর খণ্ডকালীন বিচারকের দায়িত্ব পালন করেছেন। তিনি ব্রিটিশ হাইকোর্টের বিচারক হিসেবেও যুক্ত ছিলেন। তিনি ৯ বছরেরও বেশি সময় ধরে যুক্তরাজ্যে সন্ত্রাসবিরোধী আইনের স্বাধীন সমালোচক ছিলেন। ২০১২ সালে ব্রিটিশ রাণী কর্তৃক নিয়োগপ্রাপ্ত হয়ে জাতীয় নিরাপত্তা পরিসেবার জন্য কাজ করেছেন লর্ড কার্লাইল।

Loading...